রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বানিয়াচং থানা  পুলিশের অভিযানে ১১২ পিছ ইয়াবাসহ গ্রেফতার ২ ।। বানিয়াচংয়ে ভোক্তা অধিকার আইনে ৪ ব্যাবসা প্রতিষ্ঠান কে জরিমানা।।  বানিয়াচংয়ে গণহিস্টিরিয়ায় আক্রান্ত হয়ে অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ।। বানিয়াচংয়ে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত।। অবশেষে ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার।। বানিয়াচংয়ে মাদ্রাসা ছাত্রের হত্যারহস্য উদঘাটন।। টাকা চুরির সন্দেহে মাদ্রাসা ছাত্রকে হত্যা। বানিয়াচংয়ে পুলিশের উপর বিএনপির ককটেল নিক্ষেপে ওসি সহ ৫ জন আহত।।   বানিয়াচংয়ে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি ও বিনা মূল্যে সার  বীজ বিতরণ।  জাতীয় সাংবাদিক সংস্থা’র পক্ষ থেকে সাবরেজিস্ট্রার ইশমত পাশা কে বদলী জনিত বিদায় সংবর্ধনা।। অধ্যক্ষের বিরুদ্ধে দুদকে অভিযোগ দায়ের।

ভারতের সঙ্গে সাতটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।

হবিগঞ্জের জনপদ ডেস্ক : / ৮০ বার পঠিত
আপডেট : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২, ৯:০৯ অপরাহ্ণ

হবিগঞ্জের জনপদ ডেক্স ঃ কুশিয়ারার নদীর পানি প্রত্যাহার, রেলের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধি এবং মহাকাশ গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে ভারতের সঙ্গে সাতটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।(৬ সেপ্টেম্বর) মঙ্গলবার দিল্লির হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের কর্মকর্তারা এসব সমঝোতা স্মারকে সই করেন। দুই দেশের সকল অমীমাংসিত বিষয়ের দ্রুত সমাধান হবে বলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুরমা-কুশিয়ারা প্রকল্পের অধীনে কুশিয়ার নদী থেকে বাংলাদেশের ১৫৩ কিউসেক পানি প্রত্যাহারের বিষয়ে সমঝোতা স্মারক (এম ওইউ)। ইনস্টিটিউটগুলোতে বাংলাদেশ রেল কর্মীদের প্রশিক্ষণের জন্য দুই দেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক। বাংলাদেশ রেলওয়ের তথ্যপ্রযুক্তিগত সহযোগিতার জন্য ভারত ও বাংলাদেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক। বাংলাদেশের সুপ্রিম কোর্টের সঙ্গে ভারতের ভোপালে ন্যাশনাল জুডিশিয়াল অ্যাকাডেমির মধ্যে একটি সমঝোতা স্মারক।বৈজ্ঞানিক সহযোগিতা বিষয়ে ভারতের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (সিএসআইআর) সঙ্গে বাংলাদেশের সিএসআইআরের মধ্যে সমঝোতা স্মারক। মহাশূন্য প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে বিটিসিএল এবং এনএসআইএল এর মধ্যে সমঝোতা স্মারক।

ভারতের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম ‘প্রসার ভারতীর’ সঙ্গে বাংলাদেশ টেলিভিশনের সমঝোতা স্মারক। ভারত সফররত শেখ হাসিনা দুপুরে হায়দ্রাবাদ হাউজে পৌঁছালে নরেন্দ্র মোদী তাকে স্বাগত জানান। প্রথমে দুই নেতা একান্ত বৈঠক করেন। পরে তাদের নেতৃত্বে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় বৈঠক হয়। বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদীর পানি বণ্টন, রোহিঙ্গা সমস্যার সমাধানে সহযোগিতার পাশাপাশি দুই দেশের অনিষ্পন্ন বিষয়গুলো গুরুত্ব পায় আলোচ্যসূচিতে।চুক্তি স্বাক্ষর শেষে যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গত এক দশকে বাংলাদেশ ও ভারত বেশ কয়েকটি ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। বন্ধুত্ব ও সহযোগিতার চেতনায় দুই দেশ অনেকগুলো অমীমাংসিত বিষয়ের সমাধান করেছে।

ভারতকে বাংলাদেশের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং নিকটতম প্রতিবেশী’ হিসেবে বর্ণনা করে তিস্তার পানি বণ্টন চুক্তিসহ দুই দেশের সকল অমীমাংসিত বিষয়ের দ্রুত সমাধান হবে বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!
error: Content is protected !!