শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:১৬ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বানিয়াচংয়ে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত।। বানিয়াচংয়ে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও শীতার্তদের মাঝে সাত মহল্লা যুব পরিষদের শীতবস্ত্র বিতরণ। বানিয়াচংয়ে পুলিশের অভিযানে একদল জুয়াড়ি গ্রেফতার!! বিদায়ী এসিল্যান্ডের সাথে সাংবাদিক ও সুশীল সমাজের সৌজন্য সাক্ষাৎ।।  “শিক্ষা কর্মসূচি এগিয়ে নিতে হবিগঞ্জ জেলা শিক্ষা অফিস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বানিয়াচংয়ে প্রথমবারের মতো সরিষার জমিতে মৌবক্স স্থাপন।  জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হয়েছেন অজয় চন্দ্র দেব।। বানিয়াচংয়ে ৫ দিনের শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত।। বানিয়াচংয়ে ৫১তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।।  বানিয়াচংয়ে দুর্ধর্ষ দুই ছিনতাইকারী গ্রেফতার

বানিয়াচংয়ে প্রথমবারের মতো সরিষার জমিতে মৌবক্স স্থাপন। 

হবিগঞ্জের জনপদ ডেস্ক : / ৩৫ বার পঠিত
আপডেট : সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩, ১০:৫০ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার বিস্তীর্ন হাওরে সরিষার আবাদ বেড়েছে।এক সময় বানিয়াচংয়ে সরিষার ব্যাপক চাষাবাদ হলেও মধ্যে সরিষার আবাদ কৃষকরা বন্ধ করে দিয়েছিলেন।দেশে ভোজ্যতেল ও সরিষার তেলের চাহিদা বেড়ে যাওয়ায় সরিষার আবাদ বেড়েছে।এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল  দেশে আবাদযোগ্য জমি পতিত না রাখা।সে নির্দেশনা বাস্তবায়নে  স্থানীয় কৃষি বিভাগ তৎপর থাকায় সরিষার আবাদ বেড়েছে।
চলতি বছরে বানিয়াচং উপজেলায় ৩৭৫ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ১৫১ হেক্টর বেশি।যার সম্ভাব্য  উৎপাদন ধরা হয়েছে ৫০৫ মেট্রিক টন।সম্ভাব্য বাজার মূল্য ধরা হয়েছে প্রায় ৬ কোটি।সরিষার আবাদ বাড়ানোর জন্য সরকারিভাবে ১৬৫ হেক্টর জমির জন্য কৃষকদের সার ও বীজ দিয়ে সহযোগিতা  করা হয়েছে।সরিষার উৎপাদন বাড়ানোর জন্য প্রথমবারের মতো সরিষার জমির পাশে মৌবক্স স্থাপন করা হয়েছে।
এতে করে ১৫ থেকে ২০ শতাংশ বেশি সরিষা উৎপাদন হবে বলে স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করার জন্য মৌমাছির উপস্থিতিতে ক্ষতিকারক পোকামাকড় যেমন  ধ্বংস হবে অন্যদিকে খাটি মানের মধু ও সংগ্রহ করা যাবে । বানিয়াচং উপজেলার ২ নম্বর উত্তর পশ্চিম ইউনিয়নের শেখের মহুল্লা হাওরে মৌবক্স স্থাপন করা হয়েছে। এ ব্যাপারে বানিয়াচং উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ এনামুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল জমি পতিত না রাখা। সরকারিভাবে বীজ ও সার বিতরণ করার পাশাপাশি কৃষি বিভাগের কর্মকর্তাদের তৎপরতায় সরিষার চাষ ও সবজি উতপাদন ও অন্যান্য ফসল চাষে বানিয়াচংয়ের কৃষকগণ সফলতা অর্জন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর
error: Content is protected !!
error: Content is protected !!